সামাজিক গণমাধ্যম

ফেইসবুকে ‘অপপ্রচারে’ দুই শতাধিক অ্যাকাউন্ট শনাক্ত

Image result for ফেসবুক

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন ঘিরে অনলাইনে ‘অপপ্রচার চালানো’ দুই শতাধিক ফেইসবুক অ্যাকাউন্ট শনাক্ত করেছে পুলিশ।

পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের সাইবার ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার নাজমুল ইসলাম শনিবার এ তথ্য জানান।

তিনি বলেন, “যারা কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার চালিয়েছে, এমন অন্তত দুই শতাধিক ফেইসবুক অ্যাকাউন্ট আমরা শনাক্ত করেছি। তারা কেন এ কাজ করেছে তা তদন্ত করে দেখা হচ্ছে।”

কোটা সংস্কারের দাবিতে গত কয়েক মাস ধরে আন্দোলনের ধারাবাহিকতায় গত রবিবার আন্দোলনকারীরা শাহবাগে সড়ক অবরোধ করলে পুলিশ তাদের পিটিয়ে তুলে দেয়। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রাতভর পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ হয়।

বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদুনে গ্যাসের শেল ও জলকামান ব্যবহার করে পুলিশ। এ সময় সংঘর্ষে বেশ কয়েকজন শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশী আহত হন।

ওই রাতে সংঘর্ষে ‘শিক্ষার্থীর মৃত্যু হয়েছে’ বলে ফেইসবুকে গুজব ছড়িয়ে পড়ে। এজন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি ওঠে জাতীয় সংসদে। টানা ওই আন্দোলনের চতুর্থ দিন বুধবার সরকারি চাকরিতে কোটা বাতিলের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।তার বক্তব্যেও ফেইসবুকে ছাত্র নিহত হওয়ার গুজব ছড়িয়ে আন্দোলনে ‘উসকানি দেওয়ার’ কথা উঠে আসে।

Back to top button