আন্তর্জাতিক

জাকির নায়েকের ভারত ফেরা স্থগিত

 

ভারতের খ্যাতনামা ইসলাম প্রচারক জাকির নায়েকের সোমবার সকালে মুম্বাই ফেরার কথা থাকলেও তিনি তা বাতিল করেছেন।

আগামীকাল মঙ্গলবার মুম্বাইতে তার একটি সংবাদ সম্মেলন হয়ার কথা থাকলেও তাও আর হচ্ছে না। তবে স্কাইপের মাধ্যমে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছে হিন্দুস্থান টাইমসসহ ভারতের গণমাধ্যমগুলো।

বর্তমানে সৌদি আরবে অবস্থান করছে জাকির নায়েক। ইসলামের তীর্থভূমি এই দেশটি জাকির নায়েককে ইসলামের সেবার জন্য গতবছর দেশটির সর্বোচ্চ বেসামরিক সম্মানে ভূষিত করেছে।

জাকির নায়েকের অফিস সিএনএন-নিউজ১৮ কে জানান যে পবিত্র মদীনা নগরী থেকে স্কাইপের মাধ্যমে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন তিনি।

পুলিশ সূত্র একই তথ্য জানিয়েছে বলে জানায় হিন্দুস্তান টাইমস।

গুলশানে নিহত দুই জঙ্গি জাকির নায়েকের ওয়াজ শুনে উদ্বুদ্ধ হয়েছিলন বলে অভিযোগ ওঠার পর বাংলাদেশ সরকার আজ তার পরিচালিত পিস টিভি বাংলাদেশে সম্প্রচার নিষিদ্ধ করেছে।

তবে হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, সন্তাসবাদের অভিযোগে যেসব তরুণকে ভারত সরকার গ্রেপ্তার করতে চায় তাদের কেউ জাকির নায়েকের ওয়াজ শুনে উদ্বুদ্ধ বা প্রভাবিত হয়েছেন বলে সুনির্দিষ্ট কোনো প্রমাণ মেলেনি।

হিন্দুস্তান টাইমস জানায়, ২০০২-২০০৩ সালে মুম্বাইয়ে সিরিজ বিস্ফোরণের পরও জাকির নায়েকের বিরুদ্ধে সন্ত্রসাবাদের অভিযোগ ওঠে। এ নিয়ে মুম্বাইয়ের পুলিশ ও গোয়েন্দা সংস্থাগুলো তাকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করে। কিন্তু অভিযোগের পক্ষে কোনো প্রমাণ পাননি তারা।

সে সময় তাকে জিজ্ঞাসাবাদকারী একজন ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা বলেন, ‘তারপর থেকেই নায়েকের ওপর অব্যাহত নজরদারি বজায় রাখে গোয়েন্দা সংস্থাগুলো।’

এদিকে জাকির নায়েক ভারতে ফেরামাত্র তাকে গ্রেপ্তারের দাবি জানিয়েছে হিন্দু মৌলবাদী শিব সেনা। এছাড়া কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপিএ এ দাবিতে একাট্টা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button