কৃষি

মিষ্টি আলু আবাদ করে লাভবান নকলার কৃষকরা

1...
নদী ভাঙ্গন কবলিত শেরপুরের নকলার চন্দ্রকোনা, নারায়ণখোলা, চরঅষ্টধর ইউনিয়নের চরাঞ্চলের কৃষক মিষ্টি আলু চাষ করে লাভবান হয়েছেন। পুরোনো ব্রহ্মপুত্র নদ ও দশানি নদীর চরাঞ্চলে কোনো সবজি না হওয়ায় কৃষক আগ্রহী হয়েছেন মিষ্টি আলু আবাদে।

স্থানীয়রা একসময় নিজেদের খাবার হিসেবে মিষ্টি আলু উৎপাদন করলেও বর্তমানে মিষ্টি আলুর প্রতি চিপস কোম্পানীগুলোর চাহিদা বাড়ায় চরাঞ্চলে দিন দিন মিষ্টি আলুর আবাদ বাড়ছে।

কৃষকরা জানান, মিষ্টি আলু চাষ বেশ লাভজনক। একর প্রতি ফলন হয় ৩০০ মণ থেকে ৪০০ মণ। প্রতিমণ মিষ্টি আলু উৎপাদনে খরচ হয় প্রায় ৩০০ টাকা।

আর বাজারে বর্তমানে বিক্রী হচ্ছে প্রতিমণ ৬০০ টাকা। বাজারে বর্তমানে মিষ্টি আলুর চাহিদাও অনেক। বাজারে নেওয়ার সাথে সাথে চিপস কোম্পানির লোকেরা ভাল দামে কিনে নিয়ে যায়।

কৃষি কর্মকর্তারা জানান, নকলার নদী ভাঙন কবলিত চরাঞ্চলে প্রায় ৫০ হেক্টর জমিতে মিষ্টি আলুর আবাদের সাথে ২০০ কৃষক পরিবার জড়িত।

মিষ্টি আলুর আবাদ করে তারা এখন বেশ আয়-উপার্জন করছেন। তারা বলেন, কৃষকরা যাতে লাভবান হতে পারেন সেজন্য কৃষি বিভাগের পক্ষ থেকে মিষ্টি আলুর উন্নত জাত, সুষম সার ব্যবহার ও সঠিক পরিচর্যার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button