অর্থ-বাণিজ্য

পেঁয়াজ-রসুনে ঝাঁঝ, দাম বেড়েছে মুরগির

29

ঢাকা: রাজধানীর বিভিন্ন বাজারে দাম বেড়েছে আলু, পেঁয়াজ, রসুন ও ফার্মের মুরগির। তবে কয়েক সপ্তাহ ধরে সবজির দাম রয়েছে অপরিবর্তিত।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) রাজধানীর বিভিন্ন পাইকারি ও খুচরা বাজার ঘুরে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া যায়। রাজধানীর খুচরা বাজারে অপরিবর্তিত দামে বিক্রি হচ্ছে ডিম ও সবজি।

ক্রেতারা বলছেন, গত সপ্তাহে টানা তিনদিন সরকারি ছুটি থাকায় বিক্রি কম হওয়ায় এ সপ্তাহে দাম বাড়িয়ে দিয়েছে খুচরা বিক্রেতারা।

রাজধানীর রামপুরা, মুগদা, মালিবাগ বাজারের বিক্রেতারা বাংলানিউজকে জানান, রাজধানীর বাজারে তিনদিন আগের আলু বিক্রি হয়েছে ১২ টাকায়। কিন্তু চাহিদা বেশি থাকায় আজ (শুক্রবার) আলু বিক্রি হচ্ছে ১৫ টাকায়। সেই সঙ্গে প্রতি কেজি পাঁচ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ। ফলে ক্রেতাদের পেঁয়াজ কিনতে হচ্ছে ৩৫ টাকায়।

এদিকে, খুচরা বাজারে প্রায় দুই মাস ধরে ঊর্ধ্বমুখী রযেছে রসুনের দাম। তবে দুই সপ্তাহ আগে বাজারে নতুন দেশি রসুন আসায় কিছুটা দাম কম ছিল গত সপ্তাহে। কিন্তু চাহিদা বেশি হওয়ায় এ সপ্তাহে দেশি রসুন বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১৩০ টাকায়। আর আমদানি করা রসুন কেজি প্রতি ৪০ টাকা বেশি দামে ২৪০ টাকায় বিক্রি করছেন বিক্রেতারা।

গত সপ্তাহ থেকে ফার্মের মুরগির দাম বেড়েছে। মুরগি বিক্রেতারা জানান, ফার্মের মুরগির বাচ্চা প্রতি ২০ টাকা বেশি দামে কিনতে হচ্ছে। এ কারণে ফার্মের মুরগির দাম বেড়েছে। যে বাচ্চা ৩৩ টাকা ছিল, সেই বাচ্চা এখন ৫০ থেকে ৫৫ টাকায় কিনতে হচ্ছে। তবে ফার্মের মুরগির দাম আরও বাড়বে বলেও জানান একাধিক বিক্রেতা।

ফার্মের মুরগি (ব্রয়লার) গত সপ্তাহ থেকে এ সপ্তাহে কেজিপ্রতি ১০ টাকা বেশি দামে ১৭০ টাকায় বিক্রি হচ্ছে। এ সপ্তাহে অপরিবর্তিত দামে প্রতিকেজি লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ২০০ টাকায়।

গত সপ্তাহের অতিরিক্ত ১০ থেকে ২০ টাকা বেশি দামে এ সপ্তাহেও বিক্রি হচ্ছে দেশি মুরগির। ছোট-বড় আকার ভেদে দেশি মুরগি বিক্রি হচ্ছে ২৬০ থেকে ২৮০ টাকা। পাকিস্তানি মুরগি (পিস) ২০০ টাকা এবং কেজি বিক্রি হচ্ছে ২৫০ টাকা দরে।

গরু ও খাঁসির মাংস আগের দামেই বিক্রি হচ্ছে। প্রতিকেজি গরুর মাংস ৩৮০ টাকা এবং খাসির মাংস ৫৬০ থেকে ৫৮০ টাকা।

তবে এ সপ্তাহে বাজার ও ডিমের আকার ভেদে রাজধানীর বাজারে অপরিবর্তিত দামে ফার্মের মুরগির ডিম বিক্রি হচ্ছে প্রতি হালি ৩৪ থেকে ৩৬ টাকায়, ডজন ১০০ টাকা। দেশি মুরগির ডিম হালি ৪৫ টাকা, ডজন ১৩৫ টাকা। হাঁসের ডিমের হালি ৪৬ টাকা, ডজন ১৩৫ টাকা।
আর অপরিবর্তিত দামে বিক্রি হচ্ছে সবজি। ফুলকপি, বাঁধাকপি প্রতি পিস ২০ থেকে ২৫ টাকা। টমেটো বিক্রি হচ্ছে ২০ টাকা কেজিতে।

কাঁচামরিচ কেজিপ্রতি ৪০ টাকা, ধনেপাতা ৪০ টাকা কেজি, শালগম ২০ টাকা, বেগুন জাতভেদে ৪০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। শিম প্রতিকেজি বিক্রি হচ্ছে ৪০ টাকায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button